YUMMY PIZZA

Breakfast and Delicious Recipes


বড়দিনের কেক-কুকিজের রেসিপি


প্রকাশিত:
২৫ ডিসেম্বর ২০১৯ ০৩:১৮

আপডেট:
২৫ ডিসেম্বর ২০১৯ ২২:১৯

বড় দিনের কেক ও কুকিজের রেসিপি দিয়েছেন শেফ কৃষ্ণমূর্তি দামারজাতি

বড়দিনে তৈরি হয় নানা রকম মজার খাবার। তবে কেক আর কুকিজ ছাড়া বড়দিনের টেবিলে পূর্ণতা আসে না। আগামীকাল ২৫ ডিসেম্বর, বড়দিনে পাঁচ তারকা হোটেলের স্বাদে বাসায় বানাতে পারেন কেক বা কুকিজ। রেসিপি দিয়েছেন প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের নির্বাহী শেফ কৃষ্ণমূর্তি দামারজাতি

চকলেট গ্যাটো

উপকরণ: ওডলামস সেলফ রেইসিং ফ্লাওয়ার (ময়দা) ৩০০ গ্রাম, দুধ ২৫০ মিলি, সাদা সিরকা ১ টেবিল চামচ, চকলেট ১৭৫ গ্রাম, কোকো ১৫ গ্রাম, ব্রেড সোডা ১ চা–চামচ, মিহি চিনি ২২৫ গ্রাম, মার্জারিন ১২৫ গ্রাম, ডিম ২টা।

চকলেট ফাজ ফিলিংয়ের জন্য লাগবে: দানাদার চিনি ১৭৫ গ্রাম, চকলেট ২২৫ গ্রাম, মার্জারিন ৭৫ গ্রাম, ঘনীভূত দুধ ১৫০ মিলি।

প্রণালি: দুধ ও সিরকা একসঙ্গে মেশান। চকলেট গলিয়ে নিন। চালনি দিয়ে ময়দা, কোকো আর সোডা চেলে নিন। এতে মার্জারিন, চিনি, ডিম ও দুধ-সিরকার অর্ধেক মিশ্রণ ঢেলে ভালো করে ফেটে নিন। এবার গলানো চকলেট আর বাকি দুধ-সিরকার মিশ্রণটুকু ঢেলে দিন। মসৃণ না হওয়া পর্যন্ত ফেটতে থাকুন। ৮ ইঞ্চি কেক টিন নিয়ে তেল লাগিয়ে ফেলুন। এতে কেকের মিশ্রণ ঢেলে প্রিহিট করা ওভেনে বেক করুন ১৬০ ডিগ্রি সেলসিয়াসে। হয়ে গেলে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন।

ঠান্ডা হলে স্যান্ডউইচের মতো যেন করা যায়, সেভাবে দুভাগ করে কাটুন। ফিলিং দিয়ে পুরো কেক ঢেকে সাজিয়ে নিন। আর ফিলিং তৈরি করার জন্য চিনি ও ঘনীভূত দুধ একটি সসপ্যানে নিয়ে চুলায় বসান। ফুটে উঠলে জ্বাল কমিয়ে আরও ৫ মিনিট রাখুন। এরপর নামিয়ে ভাঙা চকলেট যোগ করে নাড়তে থাকুন। চকলেট গলে গেলে মার্জারিন দিয়ে আবার একে একইভাবে নেড়ে গলিয়ে নিন। ভারী হওয়ার জন্য একটি বাটিতে ঢেলে ফ্রিজে রেখে দিন।

রেড ভেলভেট কেক

উপকরণ: ময়দা ৩ কাপ (৩৪৫ গ্রাম), বেকিং সোডা ১ চা–চামচ, লবণ আধা চা–চামচ, মাখন আধা কাপ, প্রাকৃতিক কোকো পাউডার ২ টেবিল চামচ, দানাদার চিনি ২ কাপ, ক্যানোলা অথবা ভেজিটেবল তেল ১ কাপ, বড় ডিম ৪টি, ভ্যানিলা এক্সট্রাক্ট ১ টেবিল চামচ, সাদা সিরকা ১ চা–চামচ, খাবার রং তরল অথবা জেল, বাটার মিল্ক ১ কাপ।

ক্রিম চিজ ফ্রস্টিংয়ের জন্য—পূর্ণ ননিযুক্ত নরম ক্রিম চিজ ৪৫০ গ্রাম, লবণ ছাড়া মাখন আধা কাপ, মিহি চিনি ৫৪০ গ্রাম, ভারী ক্রিম অথবা দুধ ১ টেবিল চামচ, খাঁটি ভ্যানিলা এক্সট্রাক্ট দেড় চা–চামচ ও লবণ এক চিমটি।

প্রণালি: ১৭৭ ডিগ্রি সেলসিয়াসে ওভেন প্রিহিট করে নিন। দুটি ৯ ইঞ্চি কেক প্যানে তেল ছড়িয়ে দিন। পার্চমেন্ট কাগজ বিছিয়ে তাতেও তেল ছড়িয়ে দিন। এতে কেক সঠিকভাবে প্যান থেকে উঠে আসবে। একটি বড় পাত্রে ময়দা, বেকিং সোডা, কোকো পাউডার ও লবণ নিয়ে একসঙ্গে মিশিয়ে রাখুন। অন্য একটি পাত্রে মাখন ও চিনি নিয়ে মেশিনের সাহায্যে এক মিনিট ফেটুন। মেশিনের গতি মাঝারি হবে। একটি রাবার স্প্যাচুলা দিয়ে মিশ্রণটিকে আরও ভালোভাবে মিশিয়ে নিন। এবার যোগ করুন তেল, ডিমের কুসুম (সাদা অংশ আলাদা করে সরিয়ে রাখুন), ভ্যানিলা এক্সট্রাক্ট ও সিরকা। মেশিনের গতি বাড়িয়ে ২ মিনিট ফেটে নিন।

আবারও স্প্যাচুলা দিয়ে নেড়ে নিন। এবার শুকনা মিশ্রণ ও বাটার মিল্ক যোগ করে ফেটে নিন। এই মিশ্রণে পছন্দমতো রং নিয়ে ভালো করে মিশিয়ে নিন। চারটা ডিমের সাদা অংশ নিয়ে আরেকটি পাত্রে মেশিনের গতি বাড়িয়ে ফেটে ফোম তৈরি করে নিন। তিন মিনিটের মতো সময় লাগবে। ময়দার মিশ্রণে মিশিয়ে দিন। মিশ্রণটা কিছুটা রেশমি ও ভারী হবে। দুই ভাগ করে দুটি কেক প্যানে ঢেলে দিন। ৩০ থেকে ৩২ মিনিট সময় নিয়ে বেক করুন। টুথপিক দিয়ে খুঁচিয়ে পরীক্ষা করে নিন কেক হয়ে গেছে কি না। না হয়ে থাকলে আরও কিছু সময় নিয়ে বেক করুন। তবে অতিরিক্ত বেক করা যাবে না। নইলে কেক বেশি শুষ্ক হয়ে যাবে। হয়ে গেলে নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হতে হতে ফ্রস্টিং তৈরি করে ফেলুন। একটি বড় বাটিতে ক্রিম চিজ ও মাখন নিয়ে মেশিনের গতি বাড়িয়ে ফেটতে থাকুন। ২ মিনিট ফেটে পরে এতে মিহি চিনি, ক্রিম অথবা দুধ, ভ্যানিলা এক্সট্রাক্ট আর এক চিমটি লবণ মিশিয়ে আবার ফেটতে থাকুন। প্রথম ৩০ সেকেন্ড গতি কমিয়ে ফেটে পরে বাড়িয়ে দিন।

৩ মিনিটের মতো সময় লাগতে পারে। যদি ফ্রস্টিং পাতলা হয় তবে আরও মিহি চিনি যোগ করে ফেটে নিন। যদি বেশি মিষ্টি হয়ে যায় তাহলে আরও চিমটিখানেক লবণ মিশিয়ে দিন। বড় ছুরি দিয়ে কেকের ওপরের দিকটা কেটে ঠিক করে নিন যেন মসৃণ হয়। কেক স্ট্যান্ড অথবা প্লেটে একটি কেক নিয়ে ফ্রস্টিং দিয়ে ঢেকে দিন। দ্বিতীয় কেকটি এর ওপর রেখে বাকি ফ্রস্টিং দিয়ে পুরোটা ঢেকে দিন। পছন্দমতো নজেল ব্যবহার করে কেক সাজিয়ে নিতে পারেন। ফ্রিজে ৩০ থেকে ৬০ মিনিটের জন্য কেকটি রেখে দিন। কাটার সময় সঠিকভাবে কাটতে পারবেন। এমন ফ্রস্টিং কেক ২ থেকে ৩ মাস পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। তবে পরিবেশনের আগে কক্ষ তাপমাত্রায় এনে নিন।

 

ভ্যানিলা সুগার কুকিজ

উপকরণ: কোরা ময়দা ১ কাপ, বেকিং পাউডার আধা চা–চামচ,লবণ আধা চা–চামচ, স্বাভাবিক তাপমাত্রায় নরম হয়ে যাওয়া মাখন ১ কাপ, দানাদার চিনি ১ কাপ, বড় ডিম ১টা, খাঁটি ভ্যানিলা এক্সট্রাক্ট আধা চা–চামচ ।

প্রণালি: ওভেনের ঠিক মাঝখানে একটি জালি রেখে ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে গরম করুন। একটি মাঝারি আকারের পাত্রে ময়দা, বেকিং পাউডার ও লবণ একসঙ্গে মেশান। মাখন ও চিনি আরেকটি পাত্রে নিয়ে মিক্সচার বা বিটার মেশিন দিয়ে ফেটতে থাকুন যতক্ষণ না হালকা ও তুলতুলে হয়। একটি রাবার স্প্যাচুলা মিশিয়ে মসৃণ করে নিয়ে ডিম ও ভ্যানিলা এক্সট্রাক্ট নিয়ে আবার ২ মিনিটের মতো মাখনের ওই মিশ্রণকে ফেটতে থাকুন।

আবারও স্প্যাচুলার সাহায্যে মসৃণ করে নিন। এবার মেশিনের সামান্য গতিতে ময়দার মিশ্রণ ঢেলে ধীরে ধীরে ৩০ সেকেন্ড ফেটতে থাকুন। খামির থেকে এক টেবিল চামচ পরিমাণ নিয়ে দানাদার চিনির মধ্যে গড়িয়ে নিয়ে একটা একটা করে কুকি শিটে রাখুন। ১৫ থেকে ১৮ মিনিট বেক করুন। ধারগুলো সোনালি-বাদামি রং হলে এবং মাঝখানে হালকা নরম থাকতে নামিয়ে ফেলুন। কুকি শিটেই রাখুন মিনিটখানেক, ঠান্ডা হওয়ার জন্য।

এবার ওভেনের ভেতর গরম হওয়া জালিতে রেখে সম্পূর্ণ ঠান্ডা করুন। বায়ুনিরোধী বয়ামে তিন দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন এই কুকিজ।

 

চকলেট অ্যান্ড ভ্যানিলা সোয়্যার্ল কুকিজ

উপকরণ: ভ্যানিলা লেয়ারের জন্য: ময়দা ৩ কাপ, লবণ আধা চা–চামচ, অলবণাক্ত মাখন (নরম) ১৬ টেবিল চামচ, মিহি চিনি আধা কাপ, ডিমের কুসুম ২টি, ভ্যানিলা এক্সট্রাক্ট ২ চা–চামচ।

চকলেট লেয়ারের জন্য: ময়দা ২ কাপ, ডাচ প্রসেস কোকো পাউডার এক কাপের চার ভাগের এক ভাগ, লবণ আধা চা–চামচ, হালকা মিষ্টি চকলেট চিপস ২ আউন্স, অলবণাক্ত নরম মাখন ১৬ টেবিল চামচ, মিহি চিনি আধা কাপ,ডিমের কুসুম ২টি, ভ্যানিলা এক্সট্রাক্ট ২ টেবিল চামচ ।

প্রণালি: ভ্যানিলা লেয়ার তৈরির জন্য একটি মাঝারি পাত্রে ময়দা ও লবণ নিয়ে মেশান। মাখন ও চিনি অন্য একটি পাত্রে নিয়ে মেশিনের সাহায্যে ফেটে নিন। হালকা ও তুলতুলে হতে ৫ মিনিট লাগবে। এরপর এতে ডিমের কুসুম ও ভ্যানিলা এক্সট্রাক্ট মিশিয়ে দিন। মেশিনের গতি কমিয়ে ধীরে ধীরে ময়দা ঢেলে ফেটতে থাকুন। ৩০ সেকেন্ডের মতো সময় লাগবে খামির হতে। পরিষ্কার পাত্রে খামিরটিকে দুই ভাগ করে রাখুন। প্রতিটি ভাগ ২ ইঞ্চি পুরু ও ৬ ইঞ্চি লম্বা রোল করুন। ২ ঘণ্টার জন্য প্লাস্টিকে মুড়ে ফ্রিজে রেখে দিন। এবার চকলেট লেয়ার তৈরির জন্য একটি পাত্রে ময়দার সঙ্গে কোকো পাউডার ও লবণ মিশিয়ে চুলায় একটি পাত্রে পানি বসান। পানি গরম হতে থাকলে একটি তাপনিরোধী বাটিতে চকলেট চিপস নিয়ে সেটি গরম পানির পাত্রের ওপর রাখুন।

চকলেট চিপস গলে গেলে নামিয়ে ঠান্ডা হতে দিন। মাখন ও চিনি একটি পাত্রে নিয়ে মেশিনের সাহায্যে ৫ মিনিট ফেটে নিয়ে ডিমের কুসুম, ঠান্ডা করা চকলেট ও ভ্যানিলা এক্সট্রাক্ট যোগ করে ভালো করে মেশান। আগের মতো ময়দার মিশ্রণ যোগ করে খামির তৈরি করুন। একইভাবে রোল বানিয়ে ২ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন। কুকি বানানোর জন্য আগে ওভেনকে ৩২৫ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করে নিন। একটা ভ্যানিলা খামিরের একটা ভাগকে বেলে ১২ ইঞ্চি চার কোণা আকৃতি দিন।

একটা চকলেট খামিরের ভাগ নিয়ে একই কাজ করুন। ভ্যানিলা খামিরটার ওপর চকলেটের খামিরটা বসান। বেলন দিয়ে বেলে নিন যেন দুটো একসঙ্গে লেগে যায়। ১–৪ ইঞ্চি পুরু করে কুকিজ কেটে নিন। বাকি খামির দিয়েও একইভাবে কুকি কেটে নিন। ১২ থেকে ১৫ মিনিট বেক করুন। অথবা কিনারগুলো বাদামি হওয়া পর্যন্ত বেক করুন। নামিয়ে ঠান্ডা করে খেতে পারেন।

 

ভ্যানিলা কেক উইথ ভ্যানিলা বাটার ক্রিম রোজেটস

উপকরণ: ময়দা ২ কাপের বেশি, বেকিং পাউডার ২ চা–চামচ, লবণ পৌনে ১ চা–চামচ, মাখন পৌনে ১ কাপ (স্বাভাবিক তাপমাত্রায়), দানাদার চিনি দেড় কাপ, ডিম ৩টা, ভ্যানিলা দেড় চা–চামচ, দুধ ১ কাপ।

ভ্যানিলা বাটার ক্রিমের জন্য—ডিমের সাদা অংশ ৬টি, নরম মাখন ২ কাপ,ভ্যানিলা ২ চা–চামচ।

 

প্রণালি: ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ওভেন প্রিহিট করুন। দুটি ৮ ইঞ্চি গোলাকার ডাইসে পার্চমেন্ট কাগজ বিছিয়ে তেল ও ময়দা ছড়িয়ে দিন। একটি মাঝারি বাটিতে ময়দা, বেকিং পাউডার ও লবণ নিয়ে ভালো করে মেশান। এক পাশে রেখে দিন। আরেকটি পাত্রে মাখন ও চিনি নিয়ে বিটার মেশিনের সাহায্যে ফেটে নিন। তুলতুলে হওয়া পর্যন্ত ফেটতে থাকুন। মেশিনের গতি কমিয়ে একটি একটি করে ডিম দিয়ে মেশাতে থাকুন। শেষে ভ্যানিলা মেশান। ময়দার মিশ্রণটি দিয়ে ভালো করে ফেটে নিন। ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন। কেকের মাঝবরাবর টুথপিক দিয়ে খুঁচিয়ে পরীক্ষা করে নিন হয়ে গেছে কি না। নামিয়ে ১০ মিনিটের মতো রেখে দিন জালিতে, যেন ঠান্ডা হয়ে যায়। এবার ভ্যানিলা বাটার ক্রিম তৈরির পালা। ডিমের সাদা অংশ ও চিনি একটি বাটিতে নিয়ে বিটার মেশিন দিয়ে ফেটতে থাকুন। ফুটতে শুরু করার আগে গরম পানির (২ ইঞ্চি পরিমাণ) ওপর এই বাটিটা রেখে মিশ্রণটি ক্রমাগত নাড়তে থাকুন। মিশ্রণটি গরম হওয়া পর্যন্ত নাড়বেন। একটি ক্যানডি থার্মোমিটারের সাহায্যে দেখে নিন তাপমাত্রা যেন ১৬০ ডিগ্রি ফারেনহাইট হয়। ৩ মিনিটের মতো সময় লাগতে পারে। বাটিটা নামিয়ে মিশ্রণটি আবার ফেটতে থাকুন। এর মধ্যে মিশ্রণটি পুরোপুরি ঠান্ডা হয়ে যাবে। আরও টুকরা মাখন যোগ করে ফেটে নিন। মসৃণ হওয়া পর্যন্ত ফেটতে হবে। ভ্যানিলা মিশিয়ে আবার ফেটে মসৃণ করুন। একটি প্লেটে অথবা কেক স্ট্যান্ডে দুটি কেকের যেকোনো একটি পরত বসান। এর ওপর প্রায় ১ কাপ ফেটানো বাটার ক্রিম ছড়িয়ে দিন। কেকের আরেকটি পরত এর ওপর বসান। বাকি ক্রিমটা দিয়ে পুরো কেক ঢেকে দিন। ইচ্ছা হলে কেক সাজিয়ে নিতে পারেন। নজেল ব্যবহার করে গোলাপ ফুলের নকশা করে নিন।

 

সূত্র: প্রথম আলো


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


Top